এবার আবহাওয়ার আগাম সতর্কতা দেবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়


সুসমন দন্ডপাট / মেদিনীপুর : 
যাত্রাটা  শুরু হয়েছিল একবছর আগে থেকেই এ বছর তাতে আবার যুক্ত হল নতুন পালক। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে মেট্রোলজিক্যাল পার্কে বসল অটোমেটিক ওয়েদার রিপোর্ট মেশিন । এবার প্রশ্ন হল কি এই মেট্রোলজিক্যাল পার্ক ? কি  বা আছে এখানে ?
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের তত্ত্ববোধনে শুরু হয় আবহাওয়া গণনার কাজ । বেশ কিছু যন্ত্রাংশ নিয়ে আবহাওয়া সংক্রান্ত রিপোর্ট গণনার কাজ শুরু হয় । এখানে আছে বাতাসের গতি  ,আদ্রতা , বৃষ্টি , উষ্ণতা পরিমাপক যন্ত্রের পাশাপাশি আরও বেশ কিছু যন্ত্রাংশ ।
 এখান থেকেই আলিপুর আবহাওয়া দপ্তরের সাথে মিলে মেদিনীপুর ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়া সম্পর্কিত আগাম রিপোর্ট তৈরি করত বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ । এই কাজে আরও উন্নতি সাধনে এগিয়ে এলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  । পরিবেশ বিদ্যা বিভাগ ও উপাচার্যের তত্ত্বাবোধনে  আজ  এই মেট্রোলজিক্যাল পার্কে বসানো হল অটোমেটিক ওয়েদার রিপোর্ট মেশিন ।
খরা , বন্যা , বৃষ্টি  ও যাবতীয় আবহাওয়া সম্পর্কিত আগাম তথ্য জানিয়ে দেবে এই মেশিন তার সাথেই বাতাসের গতি ও দিক , আদ্রতা ,উষ্ণতা ,বৃষ্টির পরিমাপ  ইত্যাদি  । আজকের এই  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী  সহ  বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার , কলা ও বিজ্ঞান বিভাগের দুই ডিন ও আরও অন্যান্য কর্মকর্তারা । এ প্রসঙ্গে এক ছাত্রের মত " এ হেন পদক্ষেপ সত্যিই গুরুত্বপূর্ণ কেননা একদিকে যেমন বিশ্ববিদ্যালয়ের গণিত ও পরিবেশ বিদ্যার ছাত্রছাত্রীরা আবহাওয়া গননা সংক্রান্ত বিষয়ে গবেষণার দিকে এগিয়ে যাবে অন্যদিকে চাষী ও মৎসজীবীদের পাশাপাশি সাধারণ মানুষও অনেক উপকৃত হবেন । এটা মেদিনীপুরবাসীর পক্ষে গর্বের "।

Post a Comment

0 Comments